• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

বাংলাদেশকে শ্রীলংকা বানানোর অপচেষ্টা বিএনপির

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ জুলাই ২০২২  

বাংলাদেশকে শ্রীলংকা বানানোর অপচেষ্টা বিএনপির                      
বিশ্বে জ্বালানি তেল ও গ্যাসের মূল্যবৃদ্ধি পেয়েছে। এই প্রেক্ষাপটে সংকট মোকাবিলায় দেশের ডিজেলভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলোর উৎপাদন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর ফলে সারাদেশে শুরু হয়েছে এলাকাভিত্তিক লোডশেডিং। 

মূলত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই বিশ্ববাজারে দাম চড়া হওয়ায় খোলাবাজার বা স্পট মার্কেট থেকে এলএনজি কেনা বন্ধ রাখে বাংলাদেশ। পাশাপাশি দৈনন্দিন কার্যক্রম স্বাভাবিক রাখার জন্য সরকারের পক্ষ থেকে নেয়া হয়েছে একগুচ্ছ বিকল্প ব্যবস্থা।

এদিকে প্রতিদিনই লোডশেডিংয়ের শিডিউল প্রকাশ করছে ঢাকা শহর ও পার্শ্ববর্তী এলাকায় বিদ্যুৎ বিতরণকারী প্রতিষ্ঠান ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) ও ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো)। ফলে কোন এলাকায় কখন বিদ্যুৎ থাকছে না, তা আগে থেকেই গ্রাহকদের অবহিত করা হচ্ছে। 

বিশ্বের অন্যান্য দেশের মতো অর্থনৈতিক সংকট এড়াতে সাশ্রয়ী নীতি গ্রহণ করছে বাংলাদেশ। অথচ বিএনপি ও কিছু বাংলাদেশবিরোধী রাজনৈতিক দল এ ইস্যুকে কাজে লাগিয়ে সাধারণ মানুষের মাঝে গুজব ছড়াচ্ছে। বলা হচ্ছে, মসজিদ ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে এসি চালাতে নিষেধ করা হয়েছে। বস্তুত সরকার শুধু  নির্দেশনা দিয়েছে  মসজিদে নামাজের সময় ব্যতীত অন্যান্য সময় এসি বন্ধ রাখতে।

এদিকে বিদ্যুতের সমস্যা শুধু বাংলাদেশে নয়, এটা বিশ্বব্যাপী সমস্যা। আবার বিএনপির কোনো কোনো সিনিয়র নেতা দেশের লোডশেডিংয়ের ঘটনাকে শ্রীলংকার সঙ্গে তুলনা করছেন। বাংলাদেশ শ্রীলংকা হওয়ার পথে বলেও আজগুবি ও ভুতুড়ে মন্তব্য করছেন।

তবে বিশ্লেষকরা বলছেন, বাস্তবে বাংলাদেশ আর শ্রীলংকার লোডশেডিংয়ের প্রেক্ষাপট ভিন্ন। শ্রীলংকার বিদ্যুৎখাত সম্পূর্ণ ডিজেল নির্ভর। অন্যদিকে বাংলাদেশের বিদ্যুৎখাত শুধু ডিজেল নির্ভর নয়। আমাদের কয়লা বিদ্যুৎকেন্দ্র, পানি বিদ্যুৎকেন্দ্র, গ্যাস বিদ্যুৎকেন্দ্র ও ডিজেল বিদ্যুৎকেন্দ্র রয়েছে। দেশে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রও নির্মিত হচ্ছে। এছাড়া ভারত থেকে বিদ্যুৎ আমদানি ছাড়াও অনেকগুলো বিকল্প উৎপাদন রয়েছে।

এরপরও বিএনপি যখন বাংলাদেশকে শ্রীলংকা হওয়ার মতো অবস্থায় দেখছেন, তখন জনমনে প্রশ্ন উঠেছে- বাংলাদেশকে শ্রীলংকা বানাতে অপচেষ্টা চালাচ্ছে বিএনপি।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –