• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

ফের ভাঙনের মুখে জাপা

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২২  

ফের ভাঙনের মুখে জাপা                               
জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জিএম কাদের প্রকাশ্যে ঐক্যের কথা বললেও দলটিতে অন্তর্দ্বন্দ্ব দিন দিন বেড়েই চলেছে। এ কারণেই ফের ভাঙনের মুখে পড়েছে জাপা।

আর এ অন্তর্দ্বন্দ্ব হচ্ছে দুটি বলয়কে ঘিরে। একটির নেপথ্যে রয়েছেন জিএম কাদের, অন্যটিতে রওশন এরশাদ। এ কারণে দলটি আবার ভাঙবে কি-না, সে প্রশ্ন নতুন করে উঁকি দিচ্ছে। যদিও দলের নেতারা বলছেন, দল আগের চেয়ে এখন ঐক্যবদ্ধ এবং শক্তিশালী। 

তবে জাপার প্রতিষ্ঠতা হুসেইন মুহাম্মদ এরশাদ জীবিত থাকতেই দলটি পাঁচবার ভাঙনের মুখে পড়ে। এখন আবারো ভাঙনের মুখে পড়েছে বলে রাজনৈতিক পর্যবেক্ষক মহল মনে করছেন। আর এ আলোচনা শুরু হয়েছে রওশন এরশাদ কর্তৃক আগামী ২৬ নভেম্বর দলের কাউন্সিল ডাকার পর। কাউন্সিল সফল করার লক্ষ্যে তিনি প্রস্তুতি এগিয়ে নিচ্ছেন।

আর এদিকে দলের চেয়ারম্যান ঘোষণা করেছেন, জাতীয় পার্টির মূল দলের যারা রওশন অংশের সঙ্গে যাবেন, তাদের দল থেকে বহিষ্কার করা হবে। তিনি বলেছেন, কেউ কেউ রওশন এরশাদের অসুস্থতা পুঁজি করে সুবিধা আদায় করতে চায়। এদের সুবিধাবাদী তৃতীয় পক্ষ বলেই আখ্যায়িত করছেন কাদের। 

কিন্তু এরই মধ্যে রওশন এরশাদ জানিয়েছেন, তিনি কোনো চাপের মুখে নেই। জাতীয় পার্টির পুরনো ঐতিহ্য ফিরিয়ে আনতে হবে। যে প্রবীণ নেতারা জাতীয় পার্টি থেকে চলে গেছেন, তাদের ফিরিয়ে আনার তাগিদ দিয়েছেন রওশন এরশাদ।

আগামী ৩০ অক্টোবর জাতীয় সংসদের অধিবেশন শুরু হতে যাচ্ছে। এ সংসদ অধিবেশনে রওশন এরশাদ যোগ দেবেন বলে জানা গেছে। অক্টোবরের ২৪ থেকে ২৮ তারিখের মধ্যে তার দেশে ফেরার কথা রয়েছে। দেশে ফেরার আগেই তিনি জাতীয় কাউন্সিলের প্রস্তুতি কমিটিতে রওশন এরশাদপন্থী হিসিবে পরিচিত মশিউর রহমান রাঙ্গাকে অন্তর্ভুক্ত করেছেন। পাশাপাশি আরো ২৬ জনকে কমিটিতে সদস্য হিসেবে দায়িত্ব দেওয়ার জন্য সুপারিশপত্রে সই করেছেন।

জাপার রওশনপন্থী নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ২৬ নভেম্বর সম্মেলন করার সিদ্ধান্ত থেকে সরে আসতে রওশন এরশাদের সঙ্গে সমঝোতার চেষ্টা করা হলেও তিনি তার সিদ্ধান্তে অটল রয়েছেন। ২৬ নভেম্বর সম্মেলন করবেন বলে সাফ জানিয়েছেন রওশন এরশাদ। ফলে সম্মেলনের আগে জাতীয় পার্টি ভাঙনের মুখে পড়তে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –