• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

হাকিমপুরে সাড়া ফেলছে পৌরসভার মাইকিং সেবা  

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২২  

দিনাজপুরের ভারত সীমান্তঘেঁষা ছোট্ট একটি পৌরসভা হাকিমপুর। পৌরসভা ও স্থলবন্দর এলাকার মানুষের ভোগান্তির কথা চিন্তা করে মাইকিং প্রচার সেবা চালু করে কর্তৃপক্ষ। সেবা চালু করার পর চুরি ও শব্দ দূষণ রোধে তা ব্যাপক সাড়া ফেলছে। 

জানা গেছে, মাইকিং প্রচার সেবার আওতায় আনা হয়েছে পুরো পৌরসভাকে। প্রতিটি মোড়ে মোড়ে টাঙানো রয়েছে মাইক। এ সেবা চালুর পর থেকে অনেকে তাদের হারিয়ে যাওয়া মূল্যবান কাগজপত্র, গরু-ছাগল, টাকা এমনকি গাড়ির চাবি ফিরে পেয়েছেন। শুধু হারিয়ে যাওয়া জিনিস নয়, নিদিষ্ট স্থান থেকে প্রচারের ফলে পৌর এলাকায় কমেছে শব্দ দূষণ। 

কথা হয় পৌরসভার মহিলা কলেজ এলাকার জেসমিন আক্তারের সঙ্গে। তিনি বলেন, আমার স্বামী দেশের বাইরে থাকে। সেখান থেকে   ব্যাংকে টাকা পাঠিয়েছিল। আমি টাকা তুলে বাসায় ফেরার পথে হারিয়ে ফেলি। পরে হাকিমপুর পৌরসভার মাইকে প্রচারের পর হারানো টাকা ফেরত পায়। এজন্য পৌরসভা কর্তৃপক্ষকে ধন্যবাদ।

দক্ষিণ বাসুদেব চুড়িপট্টি এলাকার মাবুদ মন্ডল বলেন, বাসা থেকে আমার ছাগল হারিয়েছিল। পরে পৌরসভার মাধ্যমে মাইকিং করে হারানো ছাগল ফেরত পেয়েছি। এই সিস্টেম চালুর ফলে আমাদের অনেক ভালো হয়েছে। এতে খরচ কম লাগছে এবং সময় ব্যয় কম হচ্ছে।

স্থানীয় সোহাগ হোসেন বলেন, আগে পৌরসভার মধ্যে এলোমেলোভাবে বিভিন্ন প্রতিষ্ঠানে মাইকিংয়ের মাধ্যমে প্রচার চালাত। এতে শব্দ দূষণ হতো। বর্তমানে নিদিষ্ট জায়গা থেকে প্রচার করার ফলে শব্দ দূষণ কিছুটা হলেও কমেছে। 

হাকিমপুর পৌরসভার মেয়র জামিল হোসেন চলন্ত বলেন, পৌরবাসীর কথা চিন্তা করে গত বছর প্রচার মাইকিং সেবা চালু করা হয়। এর ফলে মানুষ কম সময়ে ও কম খরচে তাদের প্রতিষ্ঠান এবং বিভিন্ন বিজ্ঞপ্তি  প্রচার করতে পারছে। নিদিষ্ট একটা স্থান থেকে প্রচারের ফলে শব্দ দূষণ কিছুটা কমে আসছে। এছাড়া মানুষ এ সেবার মাধ্যমে অনেক হারানো জিনিস ফিরে পাচ্ছে। 
কে/

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –