• রোববার ১২ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৯ ১৪৩১

  • || ০৩ জ্বিলকদ ১৪৪৫

চায়না হামাক ডেমু ট্রেন দিছে, পাসওয়ার্ড নিজেরঠে থুইয়া

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ অক্টোবর ২০২২  

রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, বিএনপির রাজনৈতিক মূলমন্ত্র মিথ্যাচার আর অপপ্রচার। বিএনপি জামায়াতের আমলে রেলকে ধ্বংস করে দেওয়া হয়েছিল। অথচ প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনে করেন রেল হচ্ছে একটি বড় সেবার জায়গা। টিকেটের দাম বৃদ্ধি নয়, মানুষ যাতে রেলের সেবা পায় সে ব্যাপারে সজাগ আছেন প্রধানমন্ত্রী।

আজ রবিবার দেশীয় প্রযুক্তিতে সচলকৃত ডেমু ট্রেনের বাণিজ্যিকভাবে চালুর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় দিনাজপুরের আঞ্চলিক ভাষায় মন্ত্রী বলেন, 'চায়না হামাক ডেমু ট্রেন দিছে, কিন্তু পাসওয়ার্ড নিজেরঠে থুইয়া দিছে। ডেমু ট্রেনের কুন যন্ত্রের দাম যদি পাঁচ টাকা হয়, ওরা হামারঠে পাঁচ লাখ টাকা নিছে। কিন্তু হামার ইন্জিনিয়াররা ডেমু চালাবার বুদ্ধি বাইর করি ফেলাইছে। '

তিনি বলেন, '৫টি ডেমু ট্রেন সচল আছে।  আমাদের প্রকৌশলীরা মডিউল পরিবর্তন করে পার্বতীপুরের রেলওয়ে প্রকৌশলী ও বাইরের প্রকৌশলীদের সহযোগিতায় আরো একটি ট্রেন সচল করেছে। '

প্রধানমন্ত্রী রেলের ভাড়া বাড়াননি উল্লেখ করে রেলপথমন্ত্রী বলেন, 'প্রধানমন্ত্রী মনে করেন, রেল হচ্ছে সেবা, মানুষ যেন সেবা পায়। তাই রেলে আমাদের লসের পরিমাণ বাড়লেও, তিনি ভাড়া বাড়াননি। ' 

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাপরিচালক অসীম কুমার তালুকদারের সভাপতিত্বে দেশীয় প্রযুক্তিতে সচলকৃত ডেমু ট্রেন বানিজিক্যভাবে চলাচলের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার, বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (আরএস) মঞ্জুর-উল-আলম চৌধুরী।

এ ছাড়াও বক্তব্য রাখেন- লালমনিরহাট ডিআরএম আব্দুস সালাম, কেলোকার প্রধান নির্বাহী রফিকুল ইসলাম, পার্বতীপুর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব হাফিজুল ইসলাম প্রামাণিক, উপজেলা আওয়মীলীগের সাধারণ সম্পাদক মো. আমজাদ হোসেন।  

পরে আজ দুপুরে মন্ত্রী বাঁশি বাজিয়ে ও সবুজ পতাকা নেড়ে ডেমু ট্রেনের উদ্বোধন করেন। ট্রেনটি ৩৭ কিলোমিটার দূরে রংপুরের উদ্দেশ্যে ছেড়ে যায়। বিকেলে আবার সেটি পার্বতীপুরে ফিরে আসে।

জানা গেছে, প্রতিদিন ডেমু ট্রেনটি বিকেল ৫টা ১৫ মিনিটে পার্বতীপুর থেকে ছেড়ে যাবে এবং বিকেল ৬টা ১০ মিনিটে রংপুরে পৌঁছাবে। একই রুটে বিকেল ৬টা ২০ মিনিটে রংপুর ছেড়ে সন্ধ্যা ৭টা ২০ মিনিটে পার্বতীপুরে ফিরে আসবে। পরবর্তী কর্মদক্ষতা সন্তোষজনক হলে দিনাজপুর-পার্বতীপুর রেল রুটে ডেমু ট্রেন চালানো হবে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –