• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

ইইই বিভাগের আয়োজনে হাবিপ্রবিতে ওয়ার্কশপ অনুষ্ঠিত

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২২  

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ““Net Metered Rooftop Solar”  শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ তে উক্ত ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম কামরুজ্জামান, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) এর চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) জনাব মোঃ আলাউদ্দিন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার এবং সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ জামিল সুলতান। ওয়ার্কশপ সঞ্চালনা করেন ইইই বিভাগের সহকারী অধ্যাপক জনাব মোঃ মিজানুর রহমান।  

এ সময় স্রেডা এর চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) জনাব মোঃ আলাউদ্দিন বলেন, এই বিশেষ ধরণের সোলার প্যানেল স্থাপন করলে ২০ বছর টেকসই হবে। তিনি বলেন এই সোলার প্যানেল কার্বন শোষণ করে বিধায় এটি অত্যন্ত পরিবেশবান্ধব। এক্ষেত্রে স্রেডা’র পক্ষ থেকে সকল ধরণের টেকনিক্যাল সহযোগিতা প্রদান করা হবে। পাশাপাশি ইইই বিভাগের শিক্ষার্থীরাসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা এসব বিষয়ের উপর গবেষণা করতে পারবে।

ওয়ার্কশপে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান প্রধান অতিথির বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবসহ ১৫ আগস্ট নিহত সকল শহীদ এবং ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, প্রতি মাসে আমাদের বিপুল অংকের টাকা বিদ্যুৎ বিল দিতে হয়, যা বিশ্ববিদ্যালয়ের জন্য বিশাল আর্থিক ক্ষতির কারণ হয়ে দাড়িয়েছে। এই ক্ষতি কিছুটা কমিয়ে আনার লক্ষ্যে ড. এম. এ. ওয়াজেদ ভবন ও নবনির্মিত ১০ তলা একাডেমিক ভবনে সোলার প্যানেল স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ লক্ষ্যে স্রেডা সমীক্ষা করে তাদের রিপোর্ট আজ আনুষ্ঠানিকভাবে জমা দিয়েছে। পরবর্তীতে ইউজিসির সাথে আলোচনা সাপেক্ষে কাজ শুরু করা হবে। সার্বিকভাবে সহযোগিতার জন্য তিনি টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –