• সোমবার ১৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩০ ১৪৩১

  • || ০৪ জ্বিলকদ ১৪৪৫

সুপারির বাগানে গাছ আলুর বাণিজ্যিক চাষ

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২৩  

একযুগ আগেও গ্রামাঞ্চলের বাড়ির আঙিনায় ও বাড়ির আশেপাশের পতিত জমিতেও চাষ হতো গাছ আলু।

তবে এখন প্রায় বিলুপ্তির পথে চলে যাওয়া এই ফসলটিকে  আবার বাণিজ্যিকভাবে সুপারির বাগানে ফাঁকে চাষ করে বাম্পার ফলনের সম্ভাবনা দেখছেন কুড়িগ্রামের  ফুলবাড়ী উপজেলা শিমুলবাড়ী ইউনিয়নে মিয়াপাড়া গ্রামের কৃষক শহিদুল ইসলাম।

কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় ২০ শতাংশ জমিতে গাছ আলু চাষ করেছেন তিনি। সুপারির বাগানে একই সঙ্গে আদা হলুদ ও পেঁপে চাষ করছেন শহিদুল ইসলাম।

উপজেলা কৃষি অফিস জানিয়েছে, চলতি বছর এ উপজেলায় ৩ হেক্টর জমিতে গাছ আলুর চাষ হয়েছে। ভালো ফলনের জন্য কৃষি অফিস সব সময় কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছেন। কৃষক শহিদুল ইসলামের গাছ আলুর চাষ দেখতে প্রতিদিন আশেপাশে থেকে লোকজন আসছে তার সুপারি বাগানে। অনেকেই আবার গাছ আলুর  চাষ দেখে আগামীতে চাষ করার প্রকাশ করেছেন।

গাছ আলুর চাষ দেখতে আসা নুর জামাল ও করিম জানান, এইবারে প্রথমবারের মতো সুপারির বাগানে গাছ আলুর চাষ দেখতেছি, গাছের চেহারা মোটামুটি ভালো এবং কৃষক মাচা করে দিয়েছে। দেখতে খুব ভালো লাগছে, আমাদেরও জমি আছে  আগামীতে জমিতে আমরাও গাছ আলু চাষ করব।

কৃষক শহিদুল ইসলাম জানান, কৃষি অফিস প্রদর্শনীর মাধ্যমে আমার আমার বিশ শতাংশ জমিতে গাছ আলু চাষের জন্য প্রয়োজনীয়  দিয়েছে বীজ সার দিয়েছে। সুপারির বাগানের ফাঁকে ফাঁকে আমি সে গাছ আলু চাষ করছি । প্রতিনিয়ত এ ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা আমার গাছের খোঁজখবর পরামর্শ দিচ্ছে।

শিমুলবাড়ী ইউনিয়ন ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা শ্যামলী রানী জানান, বিষমুক্ত গাছ আলু চাষে আমরা কৃষকদের উদ্বুদ্ধ করছি, এবং সব সময় কৃষকদের পাশে এসে তাদের ফসলের খোঁজখবর নিচ্ছি।

উপজেলা কৃষি অফিসার নিলুফা ইয়াসমিন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা প্রতি ইঞ্চি জমির সঠিক ব্যবহারের চেষ্টা করেছি, আমাদের পরামর্শে কৃষকরা উদ্বুদ্ধ হয়ে সুপারি বাগানে গাছ আলুর চাষ শুরু করেছে, কৃষি অফিস থেকে সব সময়  খোঁজখবর নেওয়া হচ্ছে,  আলু গাছের চেহারা ভালো দেখায় ভালো ফলন পাওয়ার সম্ভাবনা বলে জানিয়েছেন তিনি। 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –