• সোমবার ১৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩০ ১৪৩১

  • || ০৪ জ্বিলকদ ১৪৪৫

ফুলবাড়ীতে টানা ২৪ ঘণ্টায় ৩৫ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২৩  

 
কুড়িগ্রামের ফুলবাড়ীতে প্রায় এক সপ্তাহ ধরে ভারী বৃষ্টিপাতে জনদুর্ভোগের সৃষ্টি হয়েছে। ভারী বৃষ্টিপাতে আমন ধানের জন্য আর্শীবাদ হলেও খরিপ-২ ও আগাম শীতকালীন রোপণকৃত সবজি ক্ষেত নষ্ট হওয়ার আশঙ্কা করছেন চাষিরা। 

অন্যদিকে প্রায় এক সপ্তাহ থেকে বজ্রসহ টানা বৃষ্টিপাতের সঙ্গে হালকা ঝড় থাকায় কাজে যেতে না পাড়ায় নিম্ন আয়ের মানুষজন চরম বিপাকে পড়েছেন। গত ২৪ ঘণ্টায় সারাদেশের মধ্যে সর্বোচ্চ ৩৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে রাজারহাট আবহাওয়া অফিস।
 
প্রায় এক সপ্তাহের ধরে টানা বৃষ্টিতে উপজেলা সদরসহ বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা দেখা দিয়েছে। সেই সঙ্গে ভারত থেকে বেয়ে আসা পাহাড়ি ঢলে ধরলা, বারোমাসিয়া ও নীলকমলসহ বিভিন্ন নদ-নদীর পানি বাড়লেও বিপদ সীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এ দিকে নদী সংলগ্ন নিম্নাঞ্চলের বিভিন্ন এলাকা জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় চরম জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে।

রোববার উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, টানা বৃষ্টিপাতে চলতি আমন ধানের জন্য বৃষ্টিপাত আর্শীবাদ হলেও নিম্নঞ্চলের কিছু আমন ক্ষেতসহ সবজি ক্ষেতের ক্ষতির আশঙ্কায় চরম দুচিন্তায় পড়েছে চাষিরা। এ বৃষ্টিপাত আরও কয়েকদিন অব্যাহত থাকলে ধরলাসহ বিভিন্ন নদ-নদীর তীরবর্তী মানুষজন পানিবন্দী জীবন কাটাতে হবে বলে সংশ্লিষ্ট এলাকাগুলো ঘুরে জানা গেছে। 

কুড়িগ্রাম জেলার রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, গত ২৪ ঘণ্টায় ফুলবাড়ী উপজেলা জুড়ে ৩৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আমাগী দুই তিন দিন আরও ভারী বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

উপজেলা নির্বাহী অফিসার সিব্বির আহমেদ জানান, গত কয়েক দিন ধরে কখনো ভারী আবার কখনো মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। আমরা খোঁজ খবর রাখছি। তবে ধরলা নদীর পানি বিপদ সীমার নিজ দিয়ে প্রবাহিত হচ্ছে। তাই আপাতত বন্যার আশঙ্কা নেই। তারপরেও উপজেলা প্রশাসন যে কোনো দুর্যোগ মোকাবেলার জন্য প্রস্তুত আছে। 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –