• সোমবার ১৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৯ ১৪৩১

  • || ০৪ জ্বিলকদ ১৪৪৫

‘লাভের আশায় মাছ চাষ করে দুই ভাই শেষ হয়ে গেলাম’

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ অক্টোবর ২০২৩  

কুড়িগ্রামের ফুলবাড়ীতে কীটনাশক দিয়ে মাছ চাষি দুই ভাইয়ের পুকুরের প্রায় আড়াই লক্ষাধিক টাকার মাছ নিধন করেছে দুর্বৃত্তরা। রোববার (১ অক্টোবর) দিবাগত রাতে ৩টার দিকে উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের কিশামত শিমুলবাড়ী গ্রামে মতিয়ার রহমান ও লুৎফর রহমানের পুকুরে এ ঘটনা ঘটে। 

জানা গেছে, ওই গ্রামের মৃত খবর আলীর দুই ছেলে মতিয়ার রহমান ও লুৎফর রহমান। তারা প্রতিবেশী জোগেন্দ্র নাথের দুই বিঘা আয়তনের পুকুর লিজ নিয়ে মাছ চাষ করেন। এ বছর তারা ওই পুকুরে লক্ষাধিক টাকার বিভিন্ন প্রজাতির পোনা মাছ ছাড়েন। মাছগুলো বিক্রির উপযুক্ত হলে রোববার দিবাগত রাতে কে বা কারা পুকুরে কীটনাশক প্রয়োগ করে। পরে সোমবার সকালে ঘুম থেকে  উঠে মতিয়ার ও লুৎফর দেখেন সমস্ত পুকুরের মাছ মরে ভেসে আছে। পরে জাল নিয়ে এসে প্রায় ত্রিশ মণের মতো মরা মাছ পুকুর থেকে তোলা হয়। আরও প্রচুর পরিমাণ মাছ স্থানীয়রা তুলে নিয়ে যায়। 

মাছ চাষি মতিয়ার ও লুৎফর জানান, লাভের আশায় মাছ চাষ করতে গিয়ে আমরা দুই ভাই শেষ হয়ে গেলাম। রাতে কে বা কারা শত্রুতা করে আমাদের এমন ক্ষতি করল আমরা জানি না। আমাদের দুই ভাইয়ের সব বিনিয়োগ মাটি হয়ে গেল। আমরা শেষ হয়ে গেলাম।  

ওই ওয়ার্ডের ইউপি সদস্য আসাদুল হক বলেন, খবর পেয়ে সঙ্গে সঙ্গে পুকুর পাড়ে গিয়ে দেখি পুকুরের সব মাছ মরে ভেসে উঠেছে। স্থানীয় লোকজন মাছ তুলে নিয়ে যাচ্ছে। পরে জাল নিয়ে এসে প্রায় ত্রিশ মণ এর মতো মাছ তোলা হয়। যার আনুমানিক বাজার মুল্য আড়াই লক্ষাধিক টাকা। বেশিরভাগ মাছ পঁচে গেছে। কিছু মাছ বিক্রি করে জাল ভাড়া দেওয়া হয়েছে। এ ব্যাপারে মতিয়ার ও লুৎফরকে আইনগত ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছি।

ফুলবাড়ী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রাণ কৃঞ্চ দেবনাথ বলেন, বিষয়টি আমার জানা নেই। এখনও কেউ অভিযোগ দেয়নি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। 

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –