• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

কবি রাধাপদ রায়ের ওপর হামলার ঘটনায় আটক ৩

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ অক্টোবর ২০২৩  

কুড়িগ্রামের নাগেশ্বরীতে পূর্ব শত্রুতার জের ধরে স্বভাবকবি খ্যাত রাধাপদ রায়ের (৮০) ওপর হামলার ঘটনায় তিনজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ। মঙ্গলবার (৩ অক্টোবর) রাতে নাগেশ্বরী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আশিকুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি জানান, ঘটনার পর থেকে আসামিরা পলাতক রয়েছেন। আমরা আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চালিয়ে যাচ্ছি। আসামির তিন আত্মীয়কে জিজ্ঞাসাবাদের জন্য থানায় আনা হয়েছে। তাদের সঙ্গে কথা বলা হয়েছে, রাতেই তাদের ছেড়ে দেওয়া হয়। 

এদিকে ঘটনার ৪ দিন পার হলেও পুলিশ মূল দুইজন অভিযুক্তকে গ্রেপ্তার করতে না পারলেও কদুর রহমানের স্ত্রী মোছা.জামিলা খাতুন, শ্যালক সাগর মিয়া ও শ্বশুর জহুর আলীকে জিজ্ঞাসাবাদের জন্য গতকাল সোমবার রাতে আটক করে নিয়ে যায়। 

গত শনিবার (৩০ সেপ্টেম্বর) সকালে রাধাপদ রায়ের নিজ গ্রামে হামলার ঘটনাটি ঘটে। পল্লীকবি রাধাপদ রায় নাগেশ্বরী উপজেলার ভিতরবন্দ ইউনিয়নের গোড্ডারাপাড় বটতলা গ্রামের বাসিন্দা। ওইদিন চিকিৎসার জন্য কবিকে নেওয়া হয় নাগেশ্বরী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। এ ঘটনায় রাধাপদ রায়ের ছেলে শ্রী জুগল রায় পরদিন রোববার (১ অক্টোবর) অভিযুক্তদের বিরুদ্ধে নাগেশ্বরী থানায় মামলা করেন।

মামলা ও এজাহার সূত্রে জানা গেছে, ৭ মাস আগের ঘটনাকে কেন্দ্র করে পরিকল্পিতভাবে পথরোধ করে গত শনিবার সকালের দিকে কথা-কাটাকাটির এক পর্যায়ে পল্লীকবি রাধাপদ রায়কে লাঠি দিয়ে আঘাত করে মোঃ রফিকুল ইসলাম ও কদুর আলী নামের দুই ভাই। অভিযুক্তরা একই ইউনিয়নের কচুয়ারপাড় এলাকার মৃত মোহাম্মদ আলীর দুই ছেলে। অপরদিকে গত ৪ দিন ধরে হাসপাতালে চিকিৎসাধীন কবি এখন অনেকটা সুস্থ। চলাফেরা করছেন স্বাভাবিকভাবেই।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের কুড়িগ্রাম জেলা শাখার আহ্বায়ক শ্যামল ভৌমিক বলেন, ঘটনাটি পারিবারিক হলেও একজন বৃদ্ধ গ্রামীণ কবিকে এভাবে মারাটা মোটেও কাম্য নয়। আসামিদের দ্রুত গ্রেপ্তারের দাবি জানাচ্ছি।

উল্লেখ্য, রাধাপদ রায় জীবনে বেশি দূর পড়ালেখা করতে পারেননি। পড়েছেন পঞ্চম শ্রেণি পর্যন্ত। নিজের লেখা গান, কবিতা মানুষকে শুনিয়ে সামান্য উপার্জনে চলে তার সংসার। আঞ্চলিক ভাষায় তার লেখা গান ও কবিতাগুলো বিভিন্ন এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে। ইতোমধ্যে তার লেখা কবিতা ‘কেয়ামতের আলামত জানি কিন্তু মানি না’ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। এখন পর্যন্ত রাধাপদ সরকারের নিজের লেখা আঞ্চলিক ভাষায় শতাধিক গান ও কবিতা রয়েছে।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –