• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

চারণকবি রাধাপদ রায়কে হামলাকারী প্রধান আসামি রফিকুল গ্রেপ্তার

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ অক্টোবর ২০২৩  

 
কুড়িগ্রামের আলোচিত চারণকবি রাধাপদ রায়ের ওপর হামলার ঘটনায় প্রধান আসামি রফিকুল ইসলামকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃত রফিকুল ইসলাম নাগেশ্বরী উপজেলার ভিতরবন্দ ইউনিয়নের কচুয়াপাড়া গ্রামের মৃত মোহাম্মদ আলীর ছেলে।

বুধবার (৪ অক্টোবর) দুপুর আড়াইটার দিকে কুড়িগ্রাম পৌর শহরের শেখ রাসেল অডিটোরিয়ামে একটি অনুষ্ঠান থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশের একটি দল।

চারণকবি রাধাপদ রায়ের ওপর হামলা ও অপরাধীদের গ্রেপ্তারের দাবিতে ৩১ লেখকের বিবৃতিচারণকবি রাধাপদ রায়ের ওপর হামলা ও অপরাধীদের গ্রেপ্তারের দাবিতে ৩১ লেখকের বিবৃতি
পুলিশ জানায়, রাধাপদ রায়ের ওপর হামলার ঘটনায় তার ছেলে শ্রী যুগল রায় বাদী হয়ে গত ১ অক্টোবর দুজনকে আসামি করে নাগেশ্বরী থানায় একটি মামলা দায়ের করে। মামলার পর থেকে আসামিদের গ্রেপ্তার করতে অভিযান অব্যাহত রাখে পুলিশ। বুধবার গোপন সংবাদের ভিত্তিতে প্রধান আসাসি রফিকুল ইসলামকে গ্রেপ্তার করে পুলিশ। অপর আসামি কদুর আলীকে গ্রেপ্তারের অভিযান অব্যাহত রয়েছে বলে জানায় পুলিশ।

আসামি রফিকুল ইসলামকে গ্রেপ্তারের পর কুড়িগ্রামের পুলিশ সুপার (এসপি) আল আসাদ মো. মাহফুজুল ইসলাম জানান, মাছ ধরাকে কেন্দ্র করে ও পারিবারিক পূর্ব শত্রুতার জের ধরে রাধাপদ রায়কে মারধরের ঘটনায় প্রধান আসামি রফিকুল ইসলামকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছি। তাকে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হবে। অপর আসামি কদুর আলীকেও গ্রেপ্তারের চেষ্টা চলছে। 

তিনি আরও বলেন, এই বিষয়টি একান্তই ব্যক্তিগত। আপনারা সবাই জানেন এটি পারিবারিক ঘটনা। কেউ কেউ এটিকে অন্যভাবে প্রচারণাও চালিয়েছে। ভুয়া তথ্য না ছড়ানোর জন্য সবাইকে বিনতি অনুরোধ করছি। আমরা কবিকে দেখাশোনা করছি তার ছেলে মেয়ে আমাদেরকে বলেছে বিষয়টি পারিবারিক। 
 
গত ৩০ সেপ্টেম্বর পাওনা টাকাকে কেন্দ্র করে পুর্ব শত্রুতার জেরে নাগেশ্বরী উপজেলার ভিতরবন্দ ইউনিয়নের গোড্ডারপাড় বটতলা গ্রামের নদী মাছ ধরতে গেলে কবি রাধাপদ রায়ের ওপর হামলা চালিয়ে গুরুত্বর আহত করে প্রতিবেশি দুই ভাই রফিকুল ও কদুর আলী। পরে স্থানীয়রা কবিকে উদ্ধার করে নাগেশ্বরী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করালে সেখানেই চিকিৎসাধীন রয়েছেন তিনি। গ্রামের জনপ্রিয় চারণকবিকে মারধরের ঘটনায় সমালোচনার ঝড় উঠে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

এদিকে চারণকবি রাধাপদ রায়ের ওপর হামলার প্রতিবাদে এবং অপরাধীদের গ্রেপ্তারের দাবিতে ৩১ জন লেখক একটি বিবৃতি প্রদান করেছেন। বিবৃতিতে তারা উল্লেখ করেন, আমরা, নিম্নস্বাক্ষরকারী লেখকেরা চারণকবি রাধাপদ রায়ের ওপর হামলার তীব্র নিন্দা জানাচ্ছি। 

বিবৃতিতে স্বাক্ষর করেছেন আনোয়ারা সৈয়দ হক, জাকির তালুকদার, হাফিজ রশিদ খান, শাহনাজ মুন্নী, আলফ্রেড খোকন, আহমাদ মোস্তফা কামাল, টোকন ঠাকুর, রাজীব নূর, চঞ্চল আশরাফ, শোয়াইব জিবরান, শামীম রেজা, রুমা মোদক, কবির হুমায়ূন, ওবায়েদ আকাশ, মোস্তাক আহমাদ দীন, শাহেদ কায়েস, শিবলী মোকতাদির, রেজা ঘটক, খোকন মাহমুদ, হেনরী স্বপন, সাইমন জাকারিয়া, স্বকৃত নোমান, মোজাফফর হোসেন, সুমনকুমার দাশ, মনিরুজ্জামান মিন্টু, স্নিগ্ধা বাউল, অরবিন্দ চক্রবর্তী, রবীন আহসান, পলিয়ার ওয়াহিদ, শরাফত হোসেন ও হামিম কামাল।

– কুড়িগ্রাম বার্তা নিউজ ডেস্ক –